Logo
শিরোনাম :
চাঁপাইনবাগঞ্জের শিবগন্জে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া ইসলামপুরে ফুটবল টূর্নামেন্টের ফাইনালে……. জালালাবাদ ও খুটাখালীকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা ফ্রান্সে বিশ্বনবীর ব্যঙ্গ চিত্র প্রকাশ, বিক্ষোভ ঈদগাঁওতে গোদাগাড়ীতে উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী ও ছাত্র/ছাত্রীদের বাইসাইকেল শিক্ষাবৃত্তি ক্রীড়া ও সাংস্কৃতিক সামগ্রী প্রদান গোদাগাড়ীতে পৌরসভা নির্বাচনে প্রথমবার মতো মহিলা প্রার্থী শাহনাজ আখতার ঈদগাঁওতে ডা: মোস্তাফা সরওয়ার সাদেকের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক পেকুয়ায় চাঁদা না দেয়ায় প্রবাসীকে পিটিয়ে জখম, স্থাপনা নির্মানে বাধা অনলাইন গণমাধ্যমগুলোকে শিল্পে পরিণত করা উচিত বান্দরবানে ৬ কোটি টাকার ১১ টি প্রকল্প উদ্বোধন করলেন পার্বত্য মন্ত্রী গোদাগাড়ীর পিরিজপুরে জাগ্রত কালি মন্দির প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো

টেকনাফে দুর্যোগ সহনীয় ঘর পেল ২৪ গৃহহীন পরিবার

ওসমান আবির,টেকনাফ। / ৭১ বার
আপডেট সময় : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

 

কক্সবাজারের টেকনাফ উপজেলায় গৃহহীন পরিবারের জন্য গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) প্রকল্পের আওতায় ২৪টি দুর্যোগ সহনীয় বসত ঘর তৈরি করে দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

চলতি অর্থবছরে এই প্রকল্পের আওতায় উপজেলার ৫টি ইউনিয়নে এসব বাড়ি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে উপজেলার সদরে ১০টি, হ্নীলায় ৯টি, সাবরাংয়ে ৩টি,বাহাড়ছড়ায় ১টি এবং হোয়াইক্যংয়ে ১টি বসত ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তৈরি করে দেওয়া এসব সেমিপাকা প্রতিটি বসত ঘরে থাকছে ২টি কক্ষ, ১টি বারান্দা, ১টি রান্না ঘর ও ১ টি শৌচাগার। প্রতিটি বসত ঘর নির্মাণে ব্যয় করা হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। এ সব বসত ঘর নির্মাণে মোট ব্যয় করা হয়েছে ৭১ লাখ ৯৬ হাজার ৬৪০ টাকা।

সাবরাং ইউনিয়নের উপকারভোগী ফাতেমা খাতুন বলেন, ‘পাকা ঘরের আশা বাস্তবে নয় স্বপ্নেও করিনি। সে আশা পূরণ হয়েছে।সরকার পরিবার নিয়ে মাথা গোজার একটি সুন্দর ব্যবস্থা করে দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ২০১৯-২০২০ অর্থবছরে হস্তান্তর করা বসত ঘরের সুবিধাভোগী উপজেলার সদর ইউনিয়নের ডেইল পাড়া গ্রামের বাসিন্দা রুপ্না শীল বলেন, ‘জীবনে কখনো ভালো ঘরে থাকতে পারিনি। প্রধানমন্ত্রীর দয়ায় পাকা ঘর পেয়েছি। এ ঘরে বসবাস করছি। আমার সন্তানরাও ভবিষ্যতে এ ঘরে বাস করবে।’

টেকনাফ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিফাত বিন রহমান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চলতি অর্থ বছরে টি আর প্রকল্পের আওতায় উপজেলার ৫টি ইউনিয়নে ২৪টি গৃহহীন পরিবারের জন্য দুর্যোগ সহনীয় বাস গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে।গৃহহীন পরিবারের জন্য এটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর