Logo
শিরোনাম :
সীতকুণ্ডে ঝর্ণায় নেমে পর্যটকের মর্মান্তিক মৃত্যু দোকানের কর্মচারি থেকে কোটিপতি মানবিক কাজের সম্মাননা স্বারক পেলেন রামু ব্লাড ডোনার্স সোসাইটি ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করা প্রতিবাদে টেকনাফ সদর ইউনিয়নে বিশাল প্রতিবাদ সমাবেশ ইসলামাবাদের বোয়ালখালীর জনসাধারনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ঈদগাঁওতে শেখ রাসেল স্মৃতি ফুটবল টুর্নামেন্টে হাটহাজারীকে পরাজিত করে জয়ী হলো স্বাগতিক ঈদগাঁও ইসলামাবাদে মনোমুগ্ধকর ছাদ কৃষি করে নজর কাটল জিকো দাশ ঈদগাঁও বাজারে চলাচল সড়কে বাঁধ দিয়ে ড্রেজার মেশিনের পাইপ : দেখার কেউ নেই সাংসদ কানিজ ফাতেমা মোস্তাকের বরাদ্দে………. ঈদগাঁও-ঈদগড় সড়কে ৪টি সোলার প্যানেল স্থাপন ঈদগাঁওতে উপজেলা বিএনপির আহবায়ক শফির জানাযায় শোকার্ত মানুষের ঢল

সুস্বাদু পেয়ারায় সয়লাভ ঈদগাঁও

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ৩৪ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

 

কক্সবাজার সদরের বৃহত্তর ঈদগাঁওর পাড়া মহল্লাজুড়ে পাহাড়ি পেয়ারায় সয়লাভ হয়ে উঠেছে। সবর্ত্রই যেন বিক্রয় উৎসব চলছে।সে সাথে পেয়ারা এখন প্রায় বাড়িতে মিষ্টিময় ফল হিসেবে। তবে চাহিদার তুলনায় দামও কম। ৩১ আগষ্ট বিকেলে ঈদগাঁও বাজারসহ স্টেশনের যত্রতত্র পয়েন্টে পেয়ারা বিক্রির হিড়িক চোখে পড়ে। বাংলার আপেল খ্যাত পেয়ারায় সয়লাভ। ঈদগড়ের পাহাড়ি স্থানে প্রায় সবখানেই সুস্বাদু পেয়ারার চাষ করে থাকেন অনেকে।হরেক রকম কষ্টের বিনিময়ে ফলানো এই ফল বিক্রি করে মৌসুমে। পাহাড়ি পেয়ারায় ছেয়ে গেছে ঈদগাঁও বাজারসহ আশপাশের নানা স্থান। ঈদগাঁওর সোনালী ব্যাংক পয়েন্টে পেয়ারা বিক্রেতা বশির জানান, পটিয়াসহ চন্দনাইশের রওশন হাট,বাগিছা হাট থেকে মিষ্টিজাতের ছোট বড় পেয়ারা এনে বিক্রি করে থাকি। দামেও কিন্তু কম। ডজন প্রতি ৩০/৪০ টাকা। ফল বিক্রি করে যা আয় হয়,তা দিয়ে সংসার চালায়।
ঈদগড়ের শফি নামের আরেক বিক্রেতা জানান, এখন পাহাড়ী এলাকা ঈদগড়ের নানা স্থানে পেয়ার (গয়াম) চাষাবাদ হচ্ছে। সেখানে থেকে ঈদগাঁও বাজারে বিক্রি করতে আসেন অনেক বিক্রেতারা। আবার অনেকে পাইকারী হিসেবে কিনেও নিয়ে আসেন। ডজন প্রতি বিক্রি করছে ৫০/৬০ টাকা দরে।

সানজিদা হেনা আইরিনসহ কয়েক ক্রেতা জানান, ঈদগাঁও বাজারে এখন সুস্বাদু ও ভালমানের মৌসুমী ফল পেয়ারা পাচ্ছি। প্রাকৃতিকভাবে ফলের সুঘ্রান যেন মন ভরে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর