Logo
শিরোনাম :
মহেশখালীতে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু মহেশখালীতে আশ্রয়ণ প্রকল্পের প্রস্তাবিত জায়গা পরির্দশনে প্রধানমন্ত্রী কার্যালয় পরিচালক মিরসরাইয়ে শিশুকে গণধর্ষণ গ্রেপ্তার ২ মেজর সিনহা হত্যা : আরো ৫ দিনের রিমান্ডে ওসি প্রদীপের সহযোগী রুবেল শর্মা ইসলামাবাদে ফসলের মাঠে নমুনা শষ্য কর্তন অনুষ্টান সম্পন্ন উখিয়ার বালুখালীতে ছৈয়দ নুর বাহিনী ফের বেপয়োরা,প্রতিনিয়ত দেশীয় অস্ত্রসজ্জিত মহড়া,আতংকে লোকজন চাঁপাইনবাগঞ্জের শিবগন্জে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া ইসলামপুরে ফুটবল টূর্নামেন্টের ফাইনালে……. জালালাবাদ ও খুটাখালীকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা ফ্রান্সে বিশ্বনবীর ব্যঙ্গ চিত্র প্রকাশ, বিক্ষোভ ঈদগাঁওতে গোদাগাড়ীতে উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী ও ছাত্র/ছাত্রীদের বাইসাইকেল শিক্ষাবৃত্তি ক্রীড়া ও সাংস্কৃতিক সামগ্রী প্রদান

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পস্কোর মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার গুপ্তদাসের বিরুদ্ধে নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

মহেশখালী প্রতিনিধি। / ৫৫ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

দেশের সর্ব বৃহৎ কয়লাবিদ্যুৎ প্রকল্পের নিয়োজিত আন্তর্জাতিক ঠিকাদারী প্রতিষ্ঠান পস্কোর মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার গুপ্তদাসের বিরুদ্ধে নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগ ওঠেছে।

জানযায় মাতারবাড়ীতে দুইটি কয়লাবিদ্যুৎ কেন্দ্রের জন্য জাপানি সংস্থা জায়কার অর্থায়নে নির্মাণাধীন একটি প্রকল্পের অবকাঠামো নির্মাণের মূল দায়িত্বে রয়েছে ১২টি আন্তর্জাতিক ঠিকাদারী প্রতিষ্ঠান আর এসব প্রতিষ্ঠানে অধীনে কাজ করছে অন্তত ৩০টির ও বেশি সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান।

এদিকে প্রকল্পের কাজে নিয়োজিত পস্কোর বর্তমান
মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার গুপ্তদাসের বিরুদ্ধে তার চাকরীর আডালে নিজস্ব লোকজেনের নামে ঠিকাদারী প্রতিষ্ঠান খুলে ঠিকাদারী কাজ,স্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কমিশনের ভিত্তিতে কাজ,আর্থিক সুবিধা নিয়ে নিজের পছন্দের লোকজনকে নিয়োগ কাজে সহয়তা করার অভিযোগ ওঠেছে। এর আগেও মাতারবাড়ীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের আরেকটা ঠিকাদারী প্রতিষ্ঠান পেন্টাওসানে চাকরি করতেন।সেখানেও নিজেই ঠিকাদারী প্রতিষ্ঠান খুলে চাকরীর পাশাপাশি ঠিকাদারী ব্যবসাসহ নানা সিন্ডিকেট তৈরী করে গড়ছেন টাকার পাহাড় । বিষয়টি নিয়ে তিনি অভিযুক্ত হতে শুরু করলে বিষয়টা খুলসা না হওয়ার আগেই নিজেই চাকরি থেকে অব্যাহতি নিয়ে আডালে চলে যান।কিন্তু থেকেই যায় তার সিন্ডিকেট ভিত্তিক এ ব্যবসায়িক সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান গুলো। সেগুলো নিয়ন্ত্রণ করার জন্য আবারও যোগ দেন পস্কোর মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার হিসাবে। নির্ভরযোগ্য সূত্রে জানা যায় ২০১৮ সালে পেন্টাওসান চাকরীকালীন রুবাইয়া এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্টানের অংশীদার ও ছিলেন। এদিকে তাদের পাওনা-দেনার অমিল হওয়ায় রুবাইয়া ও আরভীন এন্টারপ্রাইজের অংশীদার স্থানীয় ঠিকাদার আব্দুস সাত্তার তার ব্যাবসায়ীক অংশীদার গুপ্তদাসের বিরুদ্ধে পাওনা টাকা আদায়ের জন্য একটি ব্যবস্থাপনা পরিচালক সুমিতোমো, মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ বরাবরে একটি লিখিত অভিযোগ করেন। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তাদের আরেকজন অংশীদার
জানান সাব-ঠিকাদার হিসাবে কাজ করার জন্য কর্মকর্তাদের সাথে সু-সম্পর্কের প্রয়োজন হয়। তার ভিত্তিতে পেন্টাওসানে গুপ্তদাসও রুবাইয়া এন্টারপ্রাইজের অংশীদার ছিলেন।

এদিকে তিনি চাকুরীজীবী হলেও তার আলিসান চলাফেরা নিয়ে অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় মানুষের সন্দেহ হয় হয় বলে জানান।আরেকটু খোঁজ নিয়ে জানা যায় তিনি প্রাইভেট গাড়ী,দুইটা বাসা ভাড়া সহ অনেক অবৈধ টাকার মালিক হন। এদিকে পেন্টাওসান কোম্পানি থেকে চাকরিচুত্য স্থানীয় একজন শ্রমিক জানান আমরা চাকরি হারার পর থেকে এখনো কোন চাকরি পাই নি। অথচ গুপ্তদাস নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগে চাকরি হারালেও অন্যদিকে আরও ভাল পদে পস্কোতে চাকরি পাই। এগুলো তো এখানকার জনপ্রতিনিধি ও নেতাদের চোখে পড়ে না। কারন তারাই সিন্ডিকেট করে নানা অনিয়মে জড়িয়ে পড়ে।

এদিকে তার বেপরোয়া ও সিন্ডিকেট ভিত্তিক কাজের জন্য স্থানীয় সাব-ঠিকাদার ও শ্রমিকদের মধ্যে হতাশ ও ক্ষোভ দেখা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্থানীয় ঠিকাদারী বলেন তার বিরুদ্ধে কমিশনের ভিত্তিতে কাজ পাইয়ে দেওয়া সহ তার নিজের লোকজনের মাধ্যমে সাব-ঠিকাদার প্রতিষ্টানের মাধ্যমে কাজ করার জন্য স্থানীয় সাব-ঠিকাদার প্রতিষ্ঠান গুলো তেমন কাজ পাইনা। এভাবেই চললে তো হবে না। ক্ষোভ প্রকাশ করে বলেন তারা চাকুরী না করে ঠিকাদারী করুক।

অভিযোগের বিষয়ে পস্কোর মেটেরিয়ার কন্ট্রোলার অফিসার গুপ্তদাসের কাছে জানতে চাইলে তিনি বলেন তিনি বলেন আমি একটা কোম্পানি থেকে চলে যাওয়ার পস্কো ডুকছি একমাস হচ্ছে। এত অল্প সময়ে আমি কিভাবে জড়িত হবো? আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনতেছে। পেন্টাওসানে চাকরী কালীন সাব-ঠিকাদারের বিষয়ে জানতে চাইলে কৌশলে এডিয়ে যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর