Logo
শিরোনাম :
জালালাবাদ চেয়ারম্যান রাশেদের উপর হামলা, বিক্ষোভে উত্তাল ঈদগাঁও চাঁপাই নবাবগঞ্জে পেট জোড়া লাগানো যমজ শিশুদুটিকে বাঁচানো গেলো না নাইক্ষ্যংছড়িতে ৩ অবৈধ ইটভাটা গুড়িয়ে দিলেও নজর পড়েনি মেম্বার আবুল কালাম,পলাশ বড়ুয়ার ইটভাটায় ইয়ুথ অর্গানাইজেশন অব উখিয়া,র ৬ষ্ঠ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত টেকনাফে গোলাগুলির পর ৫ লাখ ২০ হাজার ইয়াবাসহ অস্ত্র-কার্তুজ ও কিরিচ উদ্ধার ঈদগাঁও ছাত্রলীগের কমিটিতে আসতে নেতাদের লবিং তৎপরতা ঈদগাঁওতে লবনের মাঠে পুরোদমে নেমেছে চাষীরা এনজিও চাকরি থেকে রোহিঙ্গাদের বাদ দেয়ার দাবি চট্রগ্রাম বিভাগের (স্বাস্থ্য) সহকারী পরিচালক হলেন ঈদগাঁও সন্তান ডা: কামরুল জেলা আ,লীগের উপদেষ্টা মমতাজ আহমদের সহধর্মীনীর ইন্তেকাল

কক্সবাজারে হাতি অভয়ারণ্যের ২৫ একর বন দখলমুক্ত

কক্সবাজার প্রতিনিধি।  / ৮৬ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

কক্সবাজারের জেলা প্রশাসন-বন বিভাগ-পরিবেশ অধিদফতর যৌথ অভিযান চালিয়ে বনের ২৫ একর এলাকার অবৈধ দখল উচ্ছেদ করে দখলমুক্ত করেছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কক্সবাজার সদর উপজেলার ঝিলংজার লিংকরোড মনুরঘোনা এলাকায় ঝিলংজা মৌজার ২৫০১০ দাগে এ অভিযান পরিচালনা করা হয়।
কক্সবাজার সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার এর নেতৃত্বে পরিচালিত অভিযানে পরিবেশ অধিদফতর কক্সবাজার কার্যালয়ের উপ-পরিচালক শেখ মো. নাজমূল হুদা, সহকারি পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার রেঞ্জ কর্মকর্তা তারেকুর রহমান, কক্সবাজার সদর থানার সহকারি উপ পরিদর্শক নুর আলমসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’ এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, ‘হিমছড়ি জাতীয় উদ্যানের গহীন বনে লতাগুল্ম ও জীববৈচিত্র্য সমৃদ্ধ ঘন বনের হাতির অভয়ারণ্য ধ্বংস করে বাণিজ্যিক খামার গড়ে তোলে একটি দখলবাজ চক্র। বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের নজরে দেয়া হলে উচ্ছেদ অভিযান চালিয়ে তা দখলমুক্ত করা হয়।’ তিনি দখলমুক্ত এলাকায় ফের বনায়নের দাবী জানান।

কক্সবাজার সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার জানান, জেলা প্রশাসকের নির্দেশে অভিযান চালিয়ে ২৫ একর ভূমি দখলমুক্ত করা হয়েছে।

পরিবেশ অধিদফতর কক্সবাজার কার্যালয়ের উপ-পরিচালক শেখ মো. নাজমূল হুদা বলেন, পাহাড়কাটা, বাঁধ দেয়া, প্রাকৃতিক জলাধার ধ্বংসের দায়ে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। একইভাবে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কক্সবাজার রেঞ্জ কর্মকর্তা তারেকুর রহমান।

উল্লেখ্য, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের লিংকরোড বন বিটের মনুরঘোনা এলাকার গহীন বনে হাতির অভয়ারণ্য (হাতির ডেরা) ধ্বংস করে বাঁধ দিয়ে মাছ চাষ, গরু-ছাগল-হাঁস-মুরগীর খামার গড়ে তোলে একটি দখলবাজ চক্র। সেখানে বনের ৫ হাজার গাছও কেটে নেয় চক্রের সদস্যরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর