Logo

চাঁপাইনবাবগঞ্জে ঢাক আর মন্ত্র ও শঙ্খধ্বনিতে বেজে উঠবে ১৩৬ মণ্ডপ

মোঃ মেশবাহুল হক চাঁপাই নবাবগঞ্জ জেলা প্রতিনিধি / ৯৯ বার
আপডেট সময় : বুধবার, ২১ অক্টোবর, ২০২০

আগামীকাল সনাতন হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব শারদীয় দূর্গোৎসব। আর শিল্পীর হাতের ছোঁয়ায় ইতিমধ্যে মা সেজে উঠেছেন আপন ঐশ্বর্যে। এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন মন্দিরে চলছে ব্যাপক প্রস্তুতি, সেইসাথে নানান রঙের প্যান্ডেল বানানোর কাজ প্রায় শেষ পর্যায়ে।
আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠী, ২৩ অক্টোবর সপ্তমী, ২৪ অক্টোবর মহাঅষ্টমী, ২৫ অক্টোবর মহানবমী এবং ২৬ অক্টোবর বিজয়া দশমীর মধ্যদিয়ে পূজা শেষ হবে। এবার দেবী দোলায় আগমন ঘটবে এবং ফিরে যাবে গজে।
এবার জেলার ৫টি উপজেলায় ১৩৬ টি পূজা মণ্ডপে প্রতিমা শোভা পাবে এবং মণ্ডপগুলো লাল, নীল, হলুদসহ বর্ণিল বাতিতে আলোকিত করার কাজ চলছে। ঢাক আর মন্ত্র ও শঙ্খধ্বনিতে বেজে উঠবে মণ্ডপগুলো।
সোমবার জেলা শহরের কয়েকটি পূজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, আয়োজকদের শেষ মুহূর্তের ব্যস্ততা বেড়ে গেছে। প্রতিমা শিল্পীর কল্পনায় দেবী দূর্গার অনিন্দ্যসুন্দর রুপ দিতে কোন কোন মন্দিরে প্রতিমা রঙের কাজ শেষপর্যায়ে। আর পূজা ঘনিয়ে আসার সাথে সাথে বেড়ে গেছে মণ্ডপের আয়োজকদের ব্যস্ততা।
সেইসাথে ডেকোরেশনের কাজও প্রায় শেষ পর্যায়ে। করোনায় আগের মতো করে পূজা না হলেও প্রস্তুতি যেন থেমে নেই। আর থেমে নেই আনন্দ, তবুও এবারে উৎসবের কমতি নেই।
চাঁপাইনবাবগঞ্জ সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডাবলু কুমার ঘোষ ও চরজোতপ্রতাপ দূর্গামাতা ঠাকুরানি মন্দিরের সাধারণ সম্পাদক অজিত কুমার দাস জানান, এবার করোনার মধ্যেও প্রস্তুতি কমতি নেই। তবে বাড়তি আয়োজন নাই এবার। তাছাড়া যতটুকু সম্ভব সতর্ক থাকা যায় তার ব্যবস্থা করা হচ্ছে। আশাকরি এবারের পরিবেশ পূজা অন্যরকম হলেও সুষ্ঠভাবে আয়োজন করতে পারব।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় চ্যাটার্জি জানান, জেলার সদর উপজেলায় ৫৭টি, শিবগঞ্জে ৩৫টি, গোমস্তাপুরে ২৯ টি, নাচোলে ১২টি ও ভোলাহাটে ৩টি মন্ডপে প্রতিমা শোভা পাবে। সরকারি নির্দেশনা রয়েছে রাত ৯টার মধ্যে পূজা-অর্চনা শেষ করার। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার শোভাযাত্রা ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর