Logo

ইসলামাবাদে মনোমুগ্ধকর ছাদ কৃষি করে নজর কাটল জিকো দাশ

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ৫১ বার
আপডেট সময় : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

মহৎ পরিকল্পনার অংশ হিসেবে ছাদে দৃষ্টনন্দন বাগান করে সফলতার স্বপ্ন দেখতে যাচ্ছেন ইসলামাবাদ ইউনিয়ন উপসহকারী কৃষি কর্মকতা জিকো দাশ। কক্সবাজার সদরের ইসলামাবাদ ইউপি ছাদে শোভা পাচ্ছেন তার হাতে গড়া এই মনোমুগ্ধকর সবজি,ফল ও ফুল বাগানটি। ছাদে বাগান করে একদিকে আনন্দ পেলেও অন্য দিকে বিশুদ্ধসহ বিষমুক্ত শাক-সবজি ও ফল পাচ্ছে।

বৃহত্তর এলাকার কৃষকসহ সাধারণ মানুষ যাতে ছাদ কৃষি দেখে নিজেরাও করতে অনুপ্রাণিত হয়, সেই লক্ষে মহৎ পরিকল্পনার অংশ হিসেবে এটির সাথে যুক্ত হওয়া। অভিজ্ঞতা,প্রশিক্ষনলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে তার কর্মস্থলের পাশের ছাদে গড়ে তুলে বাগান। দেখতে মনোমুগ্ধকর ও দৃষ্টিনন্দন বটে।

কক্সবাজার প্রতিদিনের স্টাফ রিপোর্টার সরেজমিনে পরিদর্শনে গেলে, স্থানীয় ইউপি পরিষদ ছাদে সাজানো গোছানো এক বাগান। সেখানে লাগানো হয় হরেক প্রজাতির ফল, ফুল, সবজির গাছ। মাটি, গোবর ও জৈব সার ব্যবহার করে ড্রাম ও টবে গাছগুলো লাগান তিনি। সফেদা, লেবুসহ বিভিন্ন ধরনে ফল গাছে শোভা পাচ্ছে ফল কমলা,মাল্টাসহ নানা প্রজাতির গাছে ফুলের চিত্র চোখে পড়ে।

চাকরির পাশাপাশি বাকী সময় তিনি এ বাগানেই কাটান। বাগানের প্রত্যেক গাছকে নিজের মত করে যত্ন নেন। ছাদ বাগানে ঝুঁকছেন মানুষ। কর্মসংস্থানের পাশাপাশি বাড়ির চাহিদা মিটিয়ে শাক, সবজি ও ফলমূল উৎপাদন করে স্বাবলম্বী হচ্ছে অনেকে।

ছাদ কৃষির মালিক উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিকো দাশ জানান, বৃহত্তর এলাকার কৃষকরা যাতে এই ছাদ কৃষি দেখে উৎসাহিত এবং অনুপ্রানিত হয় এ কাজে। সেই লক্ষ্য বাগানটি করা হয়। ছাদকে অযথা ফেলে না রেখে নানান ধরনের শাক-সবজি ও ফলের আবাদ করা সম্ভব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর