Logo

১১ বছর পর শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে সোনামসজিদ স্থল বন্দর সিএ্যান্ড এফ অ্যাসোসিয়েসনের নির্বাচন

চাঁপাই নবাবগঞ্জ জেলা প্রতিনিধি / ৩৬ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

অবশেষে ১১ বছর পর নানা প্রতিকুলতা কাটিয়ে আদালতের রীট আবেদন খারিজের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নির্বাচনের তারিখ ৭ নভেম্বর শনিবার ঘোষণা করা হয়েছে। সোনামসজিদ পর্যটন মোটেলে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে গত ৩১ অক্টোবর নির্বাচনের তারিখ ঘোষনা হলেও তা আদালতের নিষেধাক্কার কারনে বন্ধ হয়ে যায়। পরে ৪ নভেম্বর শুনানী শেষে আদালত সে নিষেধাক্কা তুলে নিলে ৭ নভেম্বর ঘোষনা করা হয় নির্বাচনের পরবর্তী তারিখ।
অ্যাসোসিয়েসন সূত্রে জানা গেছে, ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্থানীয় সংসদ সদস্য ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) এনামুল হক সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়াশেনের নির্বাচিত কমিটি ভেঙ্গে দিয়ে সিলেকসান কমিটি গঠন করেন। সেই থেকে স্থানীয় সংসদ সদস্যরা তাদের ইচ্ছা মাফিক কমিটি গঠন করে অ্যাসোসিয়াশেনের কার্যক্রম চালাতেন। আর নিজেদের প্রয়োজনে কমিটি ভেঙ্গেও দিয়েছেন। এতে করে বন্দরের নিয়ন্ত্রন নিতে স্থানীয় আওয়ামীলীগ নেতারা কোন্দলে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে সমপ্রতি বন্দরের নিয়ন্ত্রন নিয়ে শুরু হয় হামলা পাল্টা হামলার মত ঘটনা। এরই জেরে গত কয়েক মাস আগে হঠাৎ করে সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়াশনের দুটি গ্রুপের মধ্যে বিবাদ সৃষ্টি হলে অ্যাসোসিয়াশেনের কার্যক্রম স্থবির হয়ে যায়। সুযোগে সোনামসজিদ স্থবন্দর কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান অ্যাসোসিয়াশেনের কার্যালয়ে তালা ঝুলিয়ে উভয় গ্রুপের মধ্যে সমাধান হলে আবারো কার্যালয় খুলে দেবার আশ্বাস দেন। বর্তমানে অ্যাসোসিয়াশেনের কার্যালয়টি স্থানীয় কাস্টমস কর্মকর্তা দখলে থাকায় সিএ্যান্ড এফ এজেন্টারা তাদের কার্যক্রম চালাতে হিমসিম খাচ্ছেন। তাদের বিভিন্ন সমস্যা বাড়তে থাকায় একপর্যায়ে একটি শক্তিশালি আসোসিয়েশন গঠনের লক্ষ্যে গত ৮ জুলাই শত্তকত জাহিদুল ইসলাম প্রিন্সকে আহবায়ক করে সিএন্ডএফ এজেন্টদের একটি আহবায়ক কমিটি গঠন হয়।

 

সে কমিটি নির্বাচন করা লক্ষ্যে গত ২৩ সেপ্টেম্বর মোঃ জয়নাল আবেদিনকে (মেসার্স জয়নাল আবেদিন) প্রধান ও মোঃ ইয়াসিন আলী (হাসান এন্টারপ্রাইজ) , রেজাউল করিম (হক এন্টারপ্রাইজ) কে সদস্য করে ৩ সদস্যের একটি তত্তাবধায়ক কমিটি গঠন করে।
ঐ দিনই সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়াশেনের নতুন কমিটি নির্বাচনের লক্ষ্যে মধুমিতা এন্টারপ্রাইজ প্রোপাইটার আবদুল গোফুরকে প্রধান নির্বাচন কমিশনার করে ও কনসাল ইন্টান্যাশনালের প্রোপাইটার আনিসুজ্জামান (ফল) ও মেসার্স বড়সাহেব এজেন্সির প্রোপাইটার মুকলেসুর রহমানকে নিয়ে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে। সে কমিটি অবৈধ সদস্যদের বাদ দিয়ে ৯৬ জনের চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে । গত ২৮ সেপ্টেম্বর নির্বাচনী তফসিল ঘোষণা ও ৩১ অক্টোবর নির্বাচনের তারিখ ঘোষনার পর ৩১ জন সিএন্ডএফ এজেন্ট নির্বাচনের জন্য তাদের মনোনয়নপত্র জমা দেন।
কিন্তু আকশ্মিক একটি পক্ষ চাঁপাইনবাবগঞ্জের একটি আদালতে নির্বাচন বন্ধের আবেদন জানিয়ে রীট আবেদন করলে আদালত নির্বাচন স্থগিতের নির্দেশ দেন।পরে গত ৪ নভেম্বর শুনানী শেষে আদালত সে নিষেধাক্কা তুলে নিলে শনিবার (৭ নভেম্বর ) নির্বাচন পরিচালনা কমিটি সোনামসজিদ পর্যটন মোটেলে নির্বাচনের তারিখ ঘোষনা করে।

এ ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার আবদুল গোফুর জানান, নির্বাচন পরিচালনা কমিটি ইতিমধ্যেই নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। পরবর্তী সিদ্ধান্ত মোতাবেক প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৪ নভেম্বর, চূড়ান্ত তালিকা ৫ নভেম্বর,নির্বাচন ৭ নভেম্বর এবং নির্বাচিত কমিটির হাতে দায়িত্ব হস্থান্তর ১০ নভেম্বর।
তিনি আরও জানান, আসন্ন এ নির্বাচনে সভাপতি ও সাধারন সম্পাদক পদে ৩ জন করে লড়ছেন। সভাপতি পদে আবদুল আওয়াল, শওকত জাহিদুল ইসলাম প্রিন্স ও ইসমাইল হোসেন এবং সাধারণ সম্পাদক পদে আরএম রশীদ, রুহুল আমীন ও বাবুল চৌধরী। এছাড়া সহ-সভাপতি পদে দুজন, যুগ্ম সাধারণ সম্পাদক দুজন, সহ-সাধারণ সম্পাদক ৪ জন ও অর্থ সম্পাদক ৩ জন প্রতিদ্বন্দিতা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর