Logo
শিরোনাম :
মহেশখালীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১, আহত ১০ নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবির ‘গুলিতে’ রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহতঃঅস্ত্রসহ ইয়াবা উদ্ধার ঈদগাঁও থানার অফিসার ইনচার্জের সাথে হাই স্কুলের শিক্ষকদের সৌজন্য সাক্ষাত কক্সবাজারে তিন খাবার প্রতিষ্ঠানকে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে ২টি লাশ উদ্ধার ইসলামাবাদে নির্মম খুনের শিকার মা-মেয়ের দাফন সম্পন্ন : মামলা প্রক্রিয়াধীন সখীপুরে কলেজ ছাত্র রবিন হত্যার বিচার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মুজিববর্ষে চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৩১৯টি পরিবারের পাচ্ছে মাথা গোঁজার আশ্রয় ইসলামাবাদে মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত-১ বঙ্গবন্ধু সেতুর দু’পাশে ৫০ কিলোমিটার যানজট

ঈদগাঁওতে শীতকালীন সবজি চাষাবাদে ব্যস্তমুখর নারী পুরুষ

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ৩৮ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

শীতকালীন সবুজ সবজি চাষে ব্যস্তমুখর হয়ে পড়েছে ঈদগাঁও-ইসলামাবাদ এলাকার নারী-পুরুষরা। তবে পুরুষদের পাশাপাশি নারীরাও তাদের কষ্টার্জিত ফসলের নানা পরিচর্যায় ফসলী জমিতে কাজ করতে নেমেছে।

দেখা যায়, কক্সবাজার সদরের ঈদগাঁও-ইসলামাবাদের প্রত্যন্ত গ্রামগঞ্জের সাধারণ লোকজন জমিতে আগ্রহভরে শাক সবজি ক্ষেত পরিচর্যা করে যাচ্ছে। তারা শাক সবজির মধ্যে তিত করলা, বরবটি, বেগুন, করলা, মূলা,লাউ,শিমসহ হরেক রকমের সবজি চাষাবাদ করে যাচ্ছে। এমনকি তারা এসবের মাধ্যমে নিজেরা কিংবা পরিবার-পরিজনকে স্বাবলম্বী করে তোলার চেষ্টায় মগ্ন রয়েছে। ঈদগাঁও নদীর তীরবর্তী এলাকা, ইসলামাবাদের গজালিয়া, ঈদগাঁওর ভোমরিয়াঘোনা এলাকায় নদীর পাশ্বর্বতী স্থানে গড়ে উঠেছে সবজির ভান্ডার। সেখানে ফসল ক্ষেতে সারাক্ষণ পরিচর্যায় লেগে থাকে লোকজন। এমনকি রোদকে তোয়াক্কা না করে চাষীরা তাদের প্রিয় জমিতে একের পর এক নানা সবজি ভাল ফলনের আশায় সেবা দিয়ে যাচ্ছে।

গজালিয়া ও ভোমরিয়াঘোনার বিভিন্ন পয়েন্টে এমন চিত্র চোখে পড়ে। বেগুন, বরবটিসহ কত সবজি চাষ করছেে এখানকার লোকজন। সবজি কাজে নিয়োজিত এক নারীর মতে, কষ্টার্জিত ফসল চাষ করে তিনি লাভবানের পথে। কজন চাষীরা জানান, আনন্দের সাথে জমিতে শীতকালীন সবুজ সবজি ক্ষেতে কাজ করতে পেরে নিজেকে গর্ববোধ করে।

স্থানীয় সচেতন যুবক ইমরান তাওহীদ রানাসহ কজন লোকজন জানান, নদীর তীরবর্তী এলাকায় শীতকালীন শাক সবজির ভাল ফলন দেখা দেয়। এমনকি ঐসব এলাকায় মাটিগুলো উর্বর বলে লোকজন সবজি চাষ করে যাচ্ছে।

অভিজ্ঞ মহলের মতে, এসব এলাকার চাষীদের নিয়ে যদি ভাল ফলন কিভাবে করা যায় সে বিষয়ে অবহিত করা হয় তাহলে এলাকাবাসী আরো উপকৃত হবে বলেও মত প্রকাশ করেন।

উল্লেখ্য, দূর-দূরান্ত থেকে আসা ঈদগাঁও বাজারে সবুজ সবজির সমারোহে ভরপুর হয়ে উঠেছে শীতকালীন সবজির। সবুজ সবজির অরন্য হয়ে উঠেছে গ্রামগঞ্জ ও হাটবাজার। ঈদগাঁওর বেশ কয়েকটি ইউনিয়নের নানা পরিত্যাক্ত জমিতে কৃষকরা সবজি চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে প্রচেষ্টা চালিয়ে যেতেও দেখা যায়। আর এতে বেকার যুবকদের কর্মসংস্থান ও সবজি চাষে জড়িত পরিবারের আর্থিক সংস্থানের পথ সুগম হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর