Logo

ঈদগাঁওতে হতদরিদ্র-ছিন্নমুুল শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরনের দাবী

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ৬১ বার
আপডেট সময় : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

চতুর্দিকে শীত জেঁকে বসেছে। হাড় কাঁপানো শীতল হাওয়া আর কুয়াশায় করুণ অবস্থা। এ দুই সমস্যা নিয়ে চরম দুর্ভোগ আর দূর্গতিতে নিপতিত রয়েছে মানুষজন। শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে কক্স বাজার সদরের বুহত্তর ঈদগাঁওর নানা গ্রামগঞ্জের মানুষ সম্প্রতি লেপ-তোষক, গরম কাপড় সংগ্রহের কাজ শুরু করেছে। শীত তার আপন শক্তিতে কাবু করছে আবাল-বৃদ্ধ বণিতাকে।

উচ্চ ও মধ্যবিত্ত মানুষজন সাধ আর সাধ্যের মধ্যে কোন রকম শীত নিবারণ করছে। এ শীতে শীতবস্ত্র বিতরণের দাবী জানিয়েছেন ঈদগাঁও পথশিশু ব্লাড এসোসিয়েশন ও সচেতন মহল। কিন্তু এই ঠান্ডায় চরম দুভোর্গ পোহাচ্ছে গ্রামাঞ্চলের ছিন্নমূল মানুষ। ঠিক মতো খাবার জুটছেনা দু’বেলা। তারা কিভাবে শীত কাপড় কিনে পরিধান করবে। যার দরূণ ছেড়া-কাপড় ও পুরনো অন্যজনের শীতবস্ত্র মুড়িয়ে শীতের তীব্রতা থেকে বাঁচতে চায় তারা।

দিন ঘনিয়ে সন্ধ্যা নামার পরও এসব খেটে খাওয়া অসহায় লোকজনের যন্ত্রণার সুচনা ঘটে। সন্ধ্যা ঘনিয়ে যখন রাত আসে, বাড়ীর চালে টুপুর টাপুর কুয়াশার শব্দ আর হিমশীতল হাওয়ায় তাদের দুর্ভোগ আর কষ্টের সীমা থাকেনা। প্রত্যন্ত গ্রামগঞ্জে অসহায় আর ছিন্ন মূল লোকজনের মাঝে শীতে রাতের ঘুম হারাম হয়ে যায়। বিত্তবানরা নতুন শীত কাপড় গায়ে জড়িয়ে বের হলে অসহায় মানুষদের চোখে মুখে হতাশার কালো ছায়া দেখা যায়। জেলা সদরের সুপরিচিত ঈদগাঁও বাজারে সন্ধ্যা বেলায় বিভিন্ন অলিগলিতে পথশিশুদের এমন চিত্র দেখা যায়। শীতে কিছুক্ষণ পরপর কেঁপে উঠে তারা।

বৃহত্তর ঈদগাঁও পথশিশু ব্লাড এসোসিয়েশনের প্রতি ষ্টাতা এডমিন ইমরান তাওহীদ রানা জানান, একটি শীত কাপড় বিতরণ করে একজন অসহায় কিংবা ছিন্নমূল মানুষের মুখে হাসি ফোটানো সম্ভব। তাই শীতবস্ত্র বিতরণে বিত্তবান, সংগঠন ও রাজনৈতিক দলের নেতাকর্মীদের এগিয়ে আসার আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর