Logo
শিরোনাম :
মহেশখালীর বসতবাড়ীতে আগুন,প্রয়োজনীয় আসবাবপত্র পুড়ে ছাই,ক্ষয় ক্ষতির পরিমাণ-৮ লক্ষ টাকা চকরিয়ার জনসভায় আ.লীগের যুগ্ন-সম্পাদক মাহবুব উল আলম হানিফ লবণের ন্যায্য মূল্য নিশ্চিতে উদ্যোগ নেওয়া হবে মহেশখালীতে পরকিয়া প্রেমের টানে গৃহবধূ উধাও  ভাসানচর ঘুরে রোহিঙ্গা ক্যাম্পে যা বললেন ইউসেফ আল দোবেয়ার কক্সবাজারে বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্ণার’ ও ‘স্বাধীনতা মঞ্চ’ উদ্বোধন বান্দরবানে ২৭ কোটি ৬৩ লাখ ভিত্তিপ্রস্তর উদ্বোধন কক্সবাজারে ২ পিকআপ সংঘর্ষে পথচারী নিহত ঈদগাঁওতে অক্ষরের উদ্যোগে রচনা প্রতিযোগিতার পুরুস্কার বিতরন সম্পন্ন রামু থানা পুলিশের মাদক ও সন্ত্রাস বিরোধি সাড়াশি অভিযান শুরু মহেশখালীতে আলোচিত গফুর হত্যা মামলার আসামি গ্রেফতার

`ভাসানচরে রোহিঙ্গারা কক্সবাজার থেকে হাজারগুণ ভালো আছে’

নিজস্ব প্রতিবেদকঃ / ৬৩ বার
আপডেট সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গারা কক্সবাজার থেকে হাজারগুণ ভালো আছে। আমরা যখন ভাসনচরে গেলাম তখন বুঝলাম দূর থেকে যা শুনি আর কাছ থেকে যা দেখি তার মধ্যে বিরাট তফাৎ আছে। আমি ২০১৭ সাল থেকে এই পর্যন্ত কক্সবাজারে ছয় বার গিয়েছি পুনর্বাসন কর্মকাণ্ড দেখার জন্য। সেখানে যে অবস্থা দেখেছি ভাসানচরের অবস্থা তার চেয়ে হাজার গুণ ভালো। এখানে যে ব্যবস্থাপনা সত্যিকার অর্থে প্রত্যেকটি দিক খেয়াল রাখা হয়েছে। আজ বুধবার সকালে ত্রাণ বিতরণ পরবর্তী ভাসনচর থেকে ফিরে চট্টগ্রামের বোটক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. হাবিবে মিল্লাত এম.পি এসব কথা বলেন।

হাবিবে মিল্লাত বলেন, ভাসানচরে স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, খেলার মাঠ, বাজারের জন্য উন্নত ব্যবস্থা নেয়া হয়েছে। বন্যায় তাদের যাতে কোন ক্ষতি না হয় সেজন্য ২০ ফুট উচু দেয়াল নির্মাণ করা হচ্ছে। সাথে সাথে আগামী সপ্তাহ থেকে প্রতি শনিবার ও মঙ্গলবার চেয়ারম্যান ঘাট থেকে ভাসানচরে যোগাযোগ ব্যবস্থা চালু হচ্ছে । আমরা ইতিমধ্যে ইন্টারন্যাশানাল ফেডারেশনে যোগাযোগ করেছি তারা আমাদের এক কোটি টাকা অনুদান ঘোষণা করেছে। তারা বলেছে, যা করতে হয় আমাদের জানান আমরা আপনাদের সাথে আছি। আমরা কিছু কিছু বিষয়ে দায়িত্ব নিতে চাই সেগুলো হল, সেখানে এক মাসের খাবারের ব্যবস্থা হয়েছে । আমরা পরবর্তী তিন মাসের খাবারের ব্যবস্থা করতে পারি। স্বাস্থ্য ক্ষেত্রে কোন সহযোগিতা লাগলে করতে পারি। হাইজিনের ব্যাপারেও সহযোগিতা করতে পারি। এখানে আমাদের একটি অফিসের জায়গা বরাদ্দ দেয়া হচ্ছে।

সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার,এমপি বলেন, আমরা গিয়েছিলাম ভাসানচর দেখতে। ভাসানচর নিয়ে পক্ষে বিপক্ষে অনেক কথা হয়েছে। যারা বিরোধিতা করছে তারা জানে না বাংলাদেশে চার কোটি মানুষ উপকূলে বা চরে বাস করে। আগে সাইক্লোনে হাজার হাজার মানুষ মারা যেত এখন কয়জন মরে। তার কারণ সরকার সঠিক ব্যবস্থা নিচ্ছে। বেড়িবাধ, সাইক্লোন সেন্টার নিমার্ণ হয়েছে উপকূল অঞ্চলে। রেড ক্রিসেন্ট সোসাইটি শুধু মাত্র মানবিক কারণে ধর্ম বর্ণ ভেদাভেদ ভুলে মানুষের পাশে দাঁড়ায়। মানুষ বিপদে পড়লে আমাদের কাজই হল পাশে দাড়াঁনো।

রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম.এ. ছালামের পরিচালনায় মত বিনিময় সভায় ত্রাণ বিতরণ কার্যক্রমের বর্ণনা এবং তাদেরকে নিয়ে ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, এমপি, ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. হাবিবে মিল্লাত এম.পি। সাংবাদিক সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তরপর্বে আরো অংশগ্রহণ করেন ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল,ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ডা. শেখ শফিউল আজম, এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, মহাসচিব মো. ফিরোজ সালাহ্উদ্দিন, সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর