Logo

নবম শ্রেণির শিক্ষার্থীকে বিয়ে করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নিজস্ব প্রতিবেদকঃ / ৪২ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

নবম শ্রেণির শিক্ষার্থীকে বিয়ে করায় ৪৯ বছর বয়সী ইউপি চেয়ারম্যান আবু তালেবকে বরখাস্ত করা হয়
কুড়িগ্রামের উলিপুর উপজেলায় নবম শ্রেণির শিক্ষার্থীকে বিয়ে করা ৪৯ বছর বয়সী সেই ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আবু তালেবকে বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বাক্ষরিত পত্রে তাকে সাময়িক বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনটি আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ১ নভেম্বর রাতে উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু তালেব সরকার ওই ইউনিয়নের নবম শ্রেণি পড়ুয়া বর্ণিতা ওসমান বর্ণিকে (১৫) জন্ম তারিখ পরিবর্তন করে বিয়ে করেন। বিয়ের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ায় এলাকায় ব্যাপক সমালোচনা শুরু হয়। সে সময় ইউপি চেয়ারম্যান প্রকাশ্যে বাল্যবিয়ে করলেও প্রশাসন কোনো আইনগত ব্যবস্থা না নেওয়ায় জনমনে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। ওই সময় বিভিন্ন পত্র-পত্রিকায় বিষয়টি প্রকাশিত হওয়ার পর প্রশাসনের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়।

পরে স্থানীয় তদন্তে বিষয়টি প্রমানিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(১) ধারা অনুযায়ী ওই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক। এরই পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত পত্রে তাকে সাময়িক বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-এ-জান্নাত রুমি। তিনি বলেন, ‘তাকে এ বিষয়ে শোকজ করা হয়েছে।’

এ বিষয়ে বুড়াবুড়ি ইউপি চেয়ারম্যান আবু তালেব সরকার বলেন, ‘বরখাস্তের বিষয়টি আমার জানা নেই। আপনার কাছেই প্রথম শুনলাম।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর