Logo
শিরোনাম :
গোমাতলীতে সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন উখিয়ায় বন বিভাগের উচ্ছেদ অভিযানে একএকর বনভুমি উদ্ধার জালালাবাদ চেয়ারম্যান রাশেদের উপর হামলা, বিক্ষোভ সমাবেশ কাল ঈদগাঁওর সংবাদকর্মী সাগর অসুস্থ : দোয়া কামনা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়লো ৪টি শিশু শিক্ষা কেন্দ্র ধেচুয়াপালং এর মোহাম্মদ আবদুল্লাহ চৌধুরী আর নেই ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে প্রথম লালকার্ড দেখলেন মেসি জালালাবাদ চেয়ারম্যান রাশেদের উপর হামলা, বিক্ষোভে উত্তাল ঈদগাঁও চাঁপাই নবাবগঞ্জে পেট জোড়া লাগানো যমজ শিশুদুটিকে বাঁচানো গেলো না নাইক্ষ্যংছড়িতে ৩ অবৈধ ইটভাটা গুড়িয়ে দিলেও নজর পড়েনি মেম্বার আবুল কালাম,পলাশ বড়ুয়ার ইটভাটায়

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার গোলাপি টেস্ট জয়

ক্রীড়া ডেস্ক / ৬৮ বার
আপডেট সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০

নিশ্চিতভাবেই শনিবারের সকাল ভুলে যেতে চাইবেন বিরাট কোহলি। যে সকাল তাকে হাসায় না, যে সকাল তার জন্য হয়ে আসে দুঃস্বপ্ন, সেই সকাল কেন মনে রাখবেন ওয়ার্ল্ড নাম্বার টু টেস্ট ব্যাটসম্যান।

কিন্তু সত্যিই কি ভোলা সম্ভব? ভারতের ৫৪৩ টেস্টে যা হয়নি তা হলো শনিবার। কোহলি পড়লেন লজ্জায়। ব্রিবতকর রেকর্ড তার নামের পাশে যুক্ত হলো। ভারত টেস্ট ক্রিকেটে অলআউট মাত্র ৩৬ রানে। এর আগে টেস্টে এক ইনিংসে ভারতের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড ছিল ৪২ রানের। সেটি ছিল ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের কাছে।

প্রথম ইনিংসে ৫৩ রানের লিড পেয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে হতশ্রী ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে মাত্র ৯০ রানের লক্ষ্য দেয় সফরকারীরা। সেই লক্ষ্য অস্ট্রেলিয়া ছুঁয়ে ফেলে ৮ উইকেট হাতে রেখেই। দুই দল প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টে মুখোমুখি হয়। প্রথম দেখাতেই ভারতকে স্রেফ উড়িয়ে দিল অসিরা।

৯ রানে দিন শুরু করা ভারত ২৭ রান তুলতে হারায় ৮ উইকেট। ভারতের কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যেতে পারেনি। সর্বোচ্চ ৯ রান করেন আগারওয়াল। ৮ রান করেন বিহারী। টেস্ট ক্রিকেটে দ্বিতীয়বার ঘটল এমন ঘটনা। ১৯২৪ সালে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ম্যাচে এমন ঘটনা ঘটেছিল। সেবার দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছিল ৩০ রানে। সর্বোচ্চ ৭ রান করেছিলেন অধিনায়ক হারবি টেলর।

ভারতের ইনিংসে ধস নামান দুই ডানহাতি পেসার জস হ্যাজেলউড ও প্যাট কামিন্স। হ্যাজেলউড মাত্র ৮ রানে ৫ উইকেট পেয়েছেন। ক্যারিয়ারের অষ্টম ৫ উইকেট পেতে হ্যাজেলউড করেন মাত্র ২৫ বল। যা টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম। ৫ উইকেট নেওয়ার পথে হ্যাজেলউড ক্যারিয়ারের দুইশ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়েছেন।

কামিন্স আগের দিন রাতে পেয়েছিলেন পৃথ্বী শহের উইকেট। শনিবার দিনের শুরুতেই তার শিকার জসপ্রিত বুমরাহ, চতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। ৪ উইকেট নিয়ে প্যাট কামিন্স ১৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। অস্ট্রেলিয়ানদের মধ্যে যা তৃতীয় দ্রুততম।

প্রথম ইনিংসে ৭৪ রান করা কোহলি দ্বিতীয় ইনিংসে করেন মাত্র ৪ রান। সন্তানসম্ভবা স্ত্রী’র পাশে থাকতে এ বছর আর টেস্ট খেলা হচ্ছে না কোহলির। ২০০৮ সাল থেকে প্রতি বছর অন্তত একটা সেঞ্চুরি করেছেন কোহলি। এবার সেটি হলো না। করোনাভাইরাসের কারণে বছরের অধিকাংশ খেলা হয়নি। অ্যাডিলেডে সুযোগ পেয়েছিলেন। কিন্তু পারেননি প্রত্যাশা করতে।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে ভালো করতে না পারলেও অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ঝাল মিটিয়েছেন। ৯০ রান তাড়া করতে নেমে দুই উদ্বোধনী ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ও জো বার্নস ৭০ রানের জুটি গড়েন। ৩৩ রানে রান আউট হয়ে ওয়েড সাজঘরে ফিরলেও বার্নস জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। মাঝে লাবুশানেকে আউট করেন অশ্বিন। বার্নস ৫১ ও স্মিথ ১ রানে অপরাজিত ছিলেন।
বোলাররা দ্বিতীয় ইনিংসে দারুণভাবে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরালেও প্রথম ইনিংসে ৭৩ রানের অপরাজিত ইনিংস খেলায় ম্যাচসেরা নির্বাচিত হন অসি অধিনায়ক টিম পেইন।
চার টেস্টে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট ম্যাচে দুই দল মেলবোর্নে মাঠে নামবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর