Logo

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এর “অপারেশন কন্ট্রোল এ্যান্ড মনিটরিং সেন্টার সহ কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপ” এর শুভ উদ্বোধন

মোঃ আবু তাহের, রাজশাহী জেলা প্রতিনিধিঃ / ৫৫ বার
আপডেট সময় : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

আজ রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর, সিএন্ডবি মোড়, রাজশাহীতে বাংলাদেশ পুলিশের মাননীয় ইন্সপেক্টর জেনারেল ড. বেনজীর আহমেদ, বিপিএম-বার রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অপারেশন কন্ট্রোল এ্যান্ড মনিটরিং সেন্টার সহ কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন আরএমপি’র সম্মানিত পুলিশ কমিশনার জনাব মোঃ আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জ ডিআইজি জনাব মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম মহোদয় সহ রাজশাহী মেট্রোপলিটন ও রাজশাহী রেঞ্জের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অপারেশন কন্ট্রোল এ্যান্ড মনিটরিং সেন্টার


হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং তার সময়োচিত ব্যবহারই বাংলাদেশের আর্থসামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। সেই লক্ষ্যকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী তাঁর দিন বদলের নন্দিত সনদ “রূপকল্প- ২০৪১” গুরুত্বের সাথে “ডিজিটাল বাংলাদেশ” প্রতিষ্ঠার এক সুচিন্তিত এবং দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি অর্ন্তভুক্ত করেছেন। তারই ধারাবাহিকতায়, রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিত করণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এর সম্মানিত পুলিশ কমিশনার জনাব মোঃ আবু কালাম সিদ্দিক মহোদয়ের দূরদৃষ্টি সম্পন্ন নির্দেশনায় তৈরি করা হয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের “অপারেশন কন্ট্রোল এন্ড মনিটরিং সেন্টার”। এই “অপারেশন কন্ট্রোল এ্যান্ড মনিটরিং সেন্টার” এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপনকৃত সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। এছাড়াও রাজশাহী মেট্রোপলিটন এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে সনাক্তকরণসহ রাজশাহী মেট্রোপলিটন এলাকার আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ

রাজশাহী মেট্রোপলিটন এলাকার কিশোর অপরাধ দমনে সম্মানিত আরএমপি পুলিশ কমিশনার জনাব মোঃ আবু কালাম সিদ্দিক মহোদয়ের দূরদৃষ্টিসম্পন্ন নির্দেশনায় তৈরি করা হয়েছে কিশোর গ্যাং এর বিস্তারিত তথ্য সম্বলিত “ডিজিটাল ডাটাবেজ”। ইতোমধ্যে কিশোর গ্যাং এর প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিশোর অপরাধ দমনে পুলিশ কমিশনার মহোদয়ের এই ‘ইনোভেটিভ আইডিয়াটি’র সুফল রাজশাহী মহানগরবাসী পেতে শুরু করেছে। এই ডিজিটাল ডাটাবেজে কিশোর অপরাধের সাথে জড়িত কিশোরদের বিভিন্ন তথ্য-উপাত্ত যেমন তাদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, অভিভাবকের নাম, প্রাতিষ্ঠানিক ঠিকানা, তাদের সম্ভাব্য চলাচলের এলাকা, মোবাইল নম্বর, ছবি সহ প্রয়োজনীয় অন্যান্য তথ্যাদি স্থানীয় থানা পুলিশের মাধ্যমে সংগ্রহ করে এই “ডিজিটাল ডাটাবেজ” তৈরি করা হয়েছে। বিশেষ করে কিশোর অবস্থায় যারা বিভিন্ন অপরাধের সাথে জড়িত হয়ে পড়েছে তাদেরকে স্থানীয় থানা পুলিশের মাধ্যমে তাদের দৈনন্দিন কার্যক্রম মনিটরিং করা হচ্ছে, যেন ভবিষ্যতে কোন কিশোর ভুল পথে না যায়।

হ্যালো আরএমপি অ্যাপ

“হ্যালো আরএমপি” অ্যাপের মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যায়। বাংলাদেশ পুলিশের জরুরী সেবা যেমন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় জরুরী সেবা সমূহ এই অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমান বিশ্বের মহামারির ভয়ংকর রূপ নেয়া নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জরুরী সেবা সংক্রান্ত বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালটিও এই অ্যাপে সংযুক্ত করা হয়েছে। এই অ্যাপ থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সকল কর্মকর্তাদের ফোন নম্বর, মোবাইল নাম্বার এবং ই-মেইল এড্রেস পাওয়া যাবে। এছাড়াও এই অ্যাপ এর মাধ্যমে রাজশাহী পুলিশের


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর