Logo
শিরোনাম :
চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনকালে ভ্রাম্যমান আদালতের অভিযান: ড্রেজারসহ ৮টি মেশিন ধ্বংস,২৫ হাজার টাকা জরিমানা আদায় মহেশখালী থানা পুলিশের বিশেষ অভিযানে অপহৃত কিশোর’কে ৫ মাস পর উদ্ধার। ইসলামপুরে মালবাহী ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ৬  কক্সবাজারে সেই তিন পুলিশ সদস্য সাময়িক বরখাস্তঃ ২ দিনের রিমান্ডে রামুর গর্জনিয়া মাছ বাজার রাস্তার ওপর পঁচা পানির দুর্গন্ধ বাদাম-চকলেটের প্যাকেটে ১৭ হাজার ইয়াবা, গ্রেপ্তার ১ জনগণের প্রসংশায় ভাসছেন মহেশখালী থানার (ওসি) আবদুল হাই চাঁপাই নবাবগঞ্জে ১০ দফা দাবীতে নিরাপদ সড়ক চেয়ে মানববন্ধান পেকুয়ায় কলেজ ছাত্রকে কুপিয়ে জখম,আটক-১ ঈদগাঁওতে মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগ কলম বিরতি ও প্রতিবাদ সমাবেশ সম্পন্ন

তিন সংস্করণে সেঞ্চুরি: ম্যাককালামের পর রিজওয়ান

ক্রীড়া ডেস্ক ঃ / ৪৮ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১

ক্রিকেটীয় রেকর্ডের বইতে নিজের নাম স্থায়ী করে রাখার বন্দোবস্ত করলেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের পর ইতিহাসের দ্বিতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণেই সেঞ্চুরি হাঁকালেন তিনি।

বৃহস্পতিবার লাহোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে এই কীর্তি গড়েছেন রিজওয়ান। ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে অপরাজিত থাকেন ৬৪ বলে ১০৪ রান করে। প্রোটিয়া বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে ৬ চার ও ৭ ছক্কা মেরেছেন তিনি।

সাবেক কিউই তারকা ম্যাককালাম বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে খেলে টেস্টে পাঁচটি, ওয়ানডেতে তিনটি ও টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি করেছিলেন। বলাই বাহুল্য, রিজওয়ানের এটি প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। প্রায় ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্ট একবার ও ওয়ানডেতে দুবার তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি।

টর্নেডো ইনিংস খেলার পথে একটি রেকর্ডের চূড়ায়ও উঠে গেছেন রিজওয়ান। ক্রিকেটের সবচেয়ে আধুনিক সংস্করণে এক ইনিংসে ৭ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখাতে পারেননি দেশটির আর কেউ। এর আগে আহমেদ শেহজাদ ও মোহাম্মদ হাফিজ মেরেছিলেন সমান ৬ ছক্কা।

পাকিস্তানের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছেন রিজওয়ান। তার আগে ২০১৪ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১১১ রানের ইনিংস খেলেছিলেন শেহজাদ। ৫৮ বলে তিন অঙ্ক ছোঁয়ায় পাকিস্তানের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও থাকছে তার দখলে। তার উত্তরসূরির লেগেছে ৬৩ বল।

টি-টোয়েন্টিতে সেঞ্চুরির স্বাদ পাওয়া মাত্র পঞ্চম উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিজওয়ান। তার ও ম্যাককালামের পাশাপাশি এই নজির আছে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ, দক্ষিণ আফ্রিকার মরনে ভ্যান উইক ও সার্বিয়ার লেসলি ডানবারের।

রিজওয়ানের স্মরণীয় দিনেও সফরকারীদের বড় লক্ষ্য দিতে পারেনি পাকিস্তান। বাকি ব্যাটসম্যানরা ব্যর্থ হওয়ায় ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৬৯ রান। এই প্রতিবেদন লেখার সময়, দক্ষিণ আফ্রিকার স্কোর ১৭ ওভারে ১৩৩/৪।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর