Logo

আকাশ থেকে বোমা, ভূমি থেকে গোলা ছুড়ছে ইসরায়েলি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : / ৯৬ বার
আপডেট সময় : শুক্রবার, ১৪ মে, ২০২১

অবরুদ্ধ গাজায় দ্বিমুখী আক্রমণ চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। উপত্যকায় একদিকে আকাশ থেকে যুদ্ধবিমানের মাধ্যমে ফেলা হচ্ছে বোমা, অপরদিকে ভূমি থেকে গোলান্দাজ ইউনিট গোলা ছুঁড়ছে। শুক্রবার এই দ্বিমুখী হামলা চালিয়ে হামাসের কয়েকটি ভূগর্ভস্থ টানেল ধ্বংস করা হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছে, সেনারা স্থলযুদ্ধে ৪০ মিনিট অংশ নিয়েছে। তবে এখনও গাজা সীমান্ত অতিক্রম করা হয়নি। ইসরায়েলের সীমান্তের ভেতর থেকেই কামান ও ট্যাংক দিয়ে গাজায় গোলাবর্ষণ করা হচ্ছে।

লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস জানান, গাজায় হামলা চালাতে ১৬০টি যুদ্ধবিমান, গোলান্দাজ ও সশস্ত্র ইউনিট অংশ নিয়েছে। পাঁচ দিন আগে গাজায় হামলা শুরুর পর এটা সবচেয়ে বড় অভিযান।

তিনি বলেছেন, ‘হামাসের কর্মীদের যাতায়াত, লুকানো এবং আড়ালের জন্য ব্যবহার করা হয় এমন একটি নেটওয়ার্ক যার অধিকাংশ উত্তরে তবে সীমাবদ্ধ নয়, গাজার নিচে বিস্তৃত এমন সুড়ঙ্গগুলো আমরা টার্গেট করছি।’

এদিকে, গাজার উত্তরাংশের এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলি সেনাদের অভিযানে শুক্রবার এক নারী ও তার তিন শিশু সন্তান নিহত হয়েছে। তাদের বাড়ির ধ্বংসাবশেষের নিচ থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ জেলা থেকে ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঝুঁকির মুখে পড়ায় গত শুক্রবার বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। আল আকসা মসজিদ প্রাঙ্গণে পবিত্র রমজানের জুমাতুল বিদা এবং শবে কদরে যখন মানুষ নামাজে মগ্ন তখন তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। মুসল্লিদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও বোমা ছুড়ে তারা। এতে শতাধিক ব্যক্তি আহত হয়। এর প্রতিশোধ নিতে গাজার শাসক দল হামাস রকেট হামলা চালায় তেল আবিবে। জবাবে মঙ্গলবার থেকে গাজায় বিমান হামলা চালাতে শুরু করে ইসরায়েল।

শুক্রবার পর্যন্ত হামলায় অন্তত ১১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে ৩১ জন শিশু ও ১৯ জন নারী রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮৩০ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর