Logo
শিরোনাম :
কক্সবাজারে পরিবেশ সংগঠনের সম্পাদক ২০ হাজার ইয়াবাসহ আটক ২০ কেজি গাঁজা সহ শিবগঞ্জের আলী ও রকিব আটক উখিয়ায় মুজিববর্ষের গৃহহীনদের ঘর পরিদর্শন করলেন স্থানীয় সরকার কক্সবাজারের উপ-পরিচালক (উপ-সচিব) শ্রাবস্তী রায় এস আলম গাড়ীর টিকেট কেটে ভূল নাম্বার গাড়ীতে উঠায় যাত্রীকে মারধর ও অতিরিক্ত অর্থ আদায়। স্পেনকে রুখে দিয়ে সুইডেনের চমক মেসির গোল, তবুও জেতেনি আর্জেন্টিনা রামুতে র‍্যাব’র অভিযানে ২০ হাজার পিছ ইয়াবাসহ আটক-২ রোহিঙ্গা ক্যাম্প থেকে বিপুল পরিমাণ ইয়াবা ও নেশা জাতীয় ট্যাবলেট, স্বর্ণাংকার ও টাকা উদ্ধার: আটক ৩ উখিয়ায় ২ লাখ ৪০ হাজার প ইয়াবা উদ্ধার! চাঁপাইনবাবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

ঈদগাঁওতে প্লাস্টিক সামগ্রীর যুগে হারিয়ে যাচ্ছে বাঁশ-বেত

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ৫৬ বার
আপডেট সময় : বুধবার, ৯ জুন, ২০২১

কক্সবাজার সদরে ঈদগাঁওতে ডিজিটালের যুগে প্লাস্টিক সামগ্রীর কাছে হার মানল বাঁশ ও বেত।

বৃহত্তর এলাকায় বিভিন্ন গ্রামে ব্যবসায় পুঁজি খাটিয়ে জীবিকা নির্বাহ করতেন অনেক বাঁশ-বেতের সামগ্রী দিয়ে। বর্তমান সময়ে প্লাস্টিকের হরেক রকমের সামগ্রী পর্যাপ্ত পাওয়ায় এখন বাঁশ ও বেত হারিয়ে যাচ্ছে অনায়াসে। পূর্বেকার দিনে বৃহত্তর ঈদগাঁওর অধিকাংশ লোকই বাঁশ-বেতের টুকরি,খাচা,চাটাই,খলই ইত্যাদি বানিয়ে জীবিকা নির্বাহ করত।

বয়োবৃদ্ব আহমদ হোসনসহ কয়জন জানালেন, এক সময়ে ছেলে আর বুড়ো থেকে শুরু করে কিশোরী গৃহিণীরা সবাই ব্যস্ত বাঁশ-বেতের তৈরি বিভিন্ন সাংসারিক সরঞ্জাম তৈজসপত্র তৈরিতে। এখনকার দিনে খোঁজলেও হয়ত মিলবেনা এসব জিনিস। পূর্বেকার দিনের বেশিরভাগ মানুষ এই পেশা থেকে অন্য পেশার চলে যাচ্ছেন বা গেছে। বাপ-দাদার এই কাজে তেমন আর আয় নেই। বাঁশের পণ্য তৈরিতে কাঁচামাল সংকটের কারণে ও অনেকে আগ্রহ দেখাননা এসব কাজকর্মে।

আরো জানা যায়, গ্রাম বাংলার মানুষের সাংসারিক কাজের বেশিভাগ জিনিস এ শিল্পের মাধ্যমে চাহিদা মিটিয়ে আসত। কিন্তু দিন বদলের এই যুগে সবখানে প্লাস্টিক সামগ্রী ছেয়ে গেছে। যাতে করে বাঁশ ও বেতের সাহায্যে কতইনা কারুকায্যের দিন শেষ। মাছ শিকারের যন্ত্রপাতি থেকে শুরু করে অনেকটাই বানানো হয় বাঁশ-বেত শিল্পের মাধ্যমে। সবই তছনছ করে তার উপর ভাগ বসালো প্লাস্টিক সামগ্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর