Logo
শিরোনাম :
প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে… সৌদি আরব থেকে আসা রোহিঙ্গাকে ক্যাম্পে হস্তান্তর  কুতুবদিয়ায় পূর্ণিমার জোয়ারে শতাধিক ঘরবাড়ি প্লাবিত বান্দরবানে জেএসেস সংস্কারপন্থী গ্রুপের ৬ নেতা হত্যাকাণ্ডের ঘটনার প্রধান আসামি গ্রেফতার পেকুয়ায় ধর্ষণের অপমান সইতে না পেরে মাদ্রাসা ছাত্রীর বিষপানে আত্মহত্যা! উখিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ পরিবারকে ঢেউটিন, নগদ টাকাসহ খাদ্য সামগ্রী দিলেন উপজেলা প্রশাসন এতিম কিশোরী কন্যা’কে ধর্ষণের চেষ্টা ডাকাত পুত্র গ্রেফতার! সাগরের ঢেউয়ে ধসে পড়লো জেলা পরিষদের রেষ্ট হাউজ সীতাকুণ্ডে তিন রোহিঙ্গা আটক করে পুলিশে দিলো জনতা ঈদগাঁওতে কোভিড-১৯ স্যাম্পল কালেকশন বুথ স্থাপনের দাবী ঐক্য পরিবারের

পরিসংখ্যানের আলোয় ব্রাজিল-আর্জেন্টিনা সুপার ক্লাসিকো

স্পোর্টস ডেস্ক। / ৮৬ বার
আপডেট সময় : শনিবার, ১০ জুলাই, ২০২১

লিওনেল মেসির অধরা কি দেবে ধরা? নেইমার কি পাবেন প্রথম কোপা আমেরিকার জয়ের স্বাদ? ডাগআউটে কার কৌশলে হবে বাজিমাত, তিতে নাকি স্কালোনি?-এমন নানা প্রশ্নের জবাব মিলবে রাত পেরুলেই।

লাতিন আমেরিকার মহাদেশ সেরার লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিল। রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় শুরু হবে আন্তর্জাতিক ফুটবলের সুপার ক্লাসিকো।

হাইভোল্টেজ এই ম্যাচের আগে দেখে নেওয়া যাক এর কিছু তথ্য-উপাত্ত্ব।

>> কোপা আমেরিকায় এই নিয়ে ৩৪ বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। যেখানে এগিয়ে আর্জেন্টাইনরা, ১৫ ম্যাচ জিতেছে তারা। আর ব্রাজিলের জয় ১০ ম্যাচে, বাকি ৮ ম্যাচ ড্র। ব্রাজিলের মাটিতে অষ্টমবারের মুখোমুখি হবে তারা, যেখানে একবারও হারেনি স্বাগতিকরা।

>> শীর্ষ প্রতিযোগিতায় ওঠা সবশেষ ছয় ফাইনালেই হেরেছে আর্জেন্টিনা (২০০৪, ২০০৭, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা, ২০০৫ সালের কনফেডারেশন্স কাপ ও ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল)। এর মধ্যে তিনটিই ব্রাজিলের বিপক্ষে (২০০৪ ও ২০০৭ সালের কোপা আমেরিকা ও ২০০৫ সালের কনফেডারেশন্স কাপে)।

>> কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ছয় দেখায় অপরাজিত ব্রাজিল (৩ জয় ও ৩ ড্র)। তারা দলটির বিপক্ষে শেষ হেরেছে ১৯৯৩ সালে (৩-২ গোলে)। সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টিনার বিপক্ষে টানা সাত ম্যাচ অপরাজিত ব্রাজিল (৫ জয় ও ২ ড্র)।

>> ব্রাজিলের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সবশেষ ১৯ দেখায় কেবল একবার জিতেছে আর্জেন্টিনা (৪ ড্র ও ১৪ হার)। একমাত্র জয়টি প্রীতি ম্যাচে, মারাকানায় ১৯৯৮ সালে।

>> মারাকানায় ব্রাজিল ও আর্জেন্টিনা এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে; ব্রাজিলের জয় সাতবার, আর্জেন্টিনার দুইবার এবং বাকি ৩ ম্যাচ ড্র। এই মাঠে ১৯৯৮ সালে দুই দলের সবশেষ দেখা হয়েছিল। ওই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এই মাঠে কোপা আমেরিকায় চতুর্থবারের মতো লড়বে তারা। আগের তিনবারে দুই বার জিতেছে ব্রাজিল ১৯৭৯ ও ১৯৮৯ সালে। আর ১৯৮৩ সালের ম্যাচটি হয়েছিল ড্র।

>> কোপা আমেরিকায় ঘরের মাঠে ২৬ ম্যাচ অপরাজিত ব্রাজিল (১৭ জয় ও ৯ ড্র)। এই প্রতিযোগিতায় ঘরের মাঠে খেলা ৪৬ ম্যাচে (৩১ জয় ও ১৩ ড্র) তারা কেবল দুটিতে হেরেছে; ১৯৪৯ সালে প্যারাগুয়ের বিপক্ষে ১-২ গোলে ও ১৯৭৫ সালে পেরুর বিপক্ষে ১-৩ গোলে।

>> কোপা আমেরিকায় স্বাগতিকদের বিপক্ষে সবশেষ ৬ ম্যাচে কেবল একটিতে হেরেছে আর্জেন্টিনা, ৩টি জয় ও দুটি ড্র। ওই পরাজয়টি ২০১৯ সালে ব্রাজিলের বিপক্ষে, ২-০ গোলে।

>> লিওনেল স্কালোনি ও তিতে চতুর্থবার মুখোমুখি হবে। আগের তিনবারে ব্রাজিল দুইবার জিতেছে, ২০১৮ সালে ১-০ ও ২০১৯ সালে ২-০ গোলে। আর আর্জেন্টিনার একমাত্র জয় ২০১৯ সালের নভেম্বরে, ১-০ গোলে। ব্রাজিলের কোচ হিসেবে তিতের সবশেষ হার আর্জেন্টিনার বিপক্ষে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর