Logo

মেসি-রামোসবিহীন লা লিগা, ‘বিগ থ্রি’র হালচাল

ক্রীড়া ডেস্ক / ৫৫ বার
আপডেট সময় : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১

বার্সেলোনা তাদের সর্বকালের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে হারিয়েছে। রিয়াল মাদ্রিদ ছেড়ে দিয়েছেন তাদের সঙ্গে তিনটি চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ জিনেদিন জিদান ও অধিনায়ক সার্জিও রামোস। তাহলে কি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ এবারো লা লিগার শিরোপা ধরে রাখবে নাকি নতুন কেউ শ্রেষ্ঠত্ব অর্জন করবে?

শুক্রবার ভ্যালেন্সিয়া ও গেটাফের ম্যাচ দিয়ে শুরু হচেছ লা লিগা। ভক্ত-সমর্থকরা ফিরছেন মাঠে। কিন্তু লা লিগার এই নতুন অধ্যায় শুরুর বেলায় ‘বিগ থ্রি’ মানে বড় তিন ক্লাব বার্সা, রিয়াল ও অ্যাটলেটিকোর কী অবস্থা দেখে নেওয়া যেতে পারে।

মেসিকে হারাল বার্সা, নতুন চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নিয়ে সংশয়

গত দুই বছরের মধ্যে একমাত্র ট্রফি পেয়েছিল তারা সবশেষ মৌসুমে- কোপা দেল রে। সেটা লিওনেল মেসিকে সঙ্গে করে। ২০০৩ সালের পর প্রথমবার তারা তাদের সেরা খেলোয়াড়কে ছাড়া মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। রোববার (১৫ আগস্ট) তারা প্রথম ম্যাচে ন্যু ক্যাম্পে স্বাগত জানাবে রিয়াল সোসিয়েদাদকে।

মেসি ৫০ শতাংশ কম বেতনেও থাকতে রাজি ছিলেন। কিন্তু আর্থিক জটিলতার কারণে বার্সা তাদের সর্বকালের শীর্ষ গোলদাতাকে রাখতে ব্যর্থ হয়েছে। এই সপ্তাহজুড়ে আলোচনায় ছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড, যোগ দিয়েছেন পিএসজিতে।

কিন্তু মেসির বিদায়েও যে সমস্যা থেকে বের হয়ে আসছে বার্সা, তা নয়। এখনো তাদের নতুন চুক্তির অবস্থা অনিশ্চয়তার মধ্যে। এই গ্রীষ্মে মেম্ফিস ডিপে, সার্জিও আগুয়েরো, এরিক গার্সিয়া ও এমারসন রয়েলকে চুক্তি করেছে কাতালানরা। তাদের নিবন্ধন ক্লাব করতে পারবে কি না সেই বিষয়ে এখনো সংশয় রয়েছে। আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত দল নিবন্ধন করতে হবে বার্সাকে। লা লিগার বেতন নীতির কারণে এই চার নতুন খেলোয়াড়কে নিয়ে শঙ্কা কাটছে না।

এদিকে ন্যু ক্যাম্পে এবার ফিরছেন দর্শকরা। মেসিবিহীন বার্সাকে তারা কীভাবে স্বাগত জানায়, সেই কৌতূহল থাকছেই। রোনাল্ড কোম্যানও প্রথমবার স্টেডিয়ামের মধ্যে বার্সা সমর্থকদের দেখা পাবেন। আর দলের প্রাণভোমরাকে ছাড়া কাতালান জায়ান্টরা কতটা দাপট দেখাতে পারে সেটাও ভাবার বিষয়। গত মৌসুমে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে লা লিগা শেষ করেছিল বার্সা।

রিয়ালের নতুন কোচ, ‘নতুন’ স্টেডিয়াম, নতুন রক্ষণ

এই মৌসুমে রিয়াল মাদ্রিদের রক্ষণে নতুনত্ব আসছে। গত ১৫ বছরেরও বেশি সময় রক্ষণ সামলানো সেন্টার ব্যাক সার্জিও রামোস নেই, চলে গেছেন পিএসজিতে। তার সঙ্গে এক দশক ধরে রক্ষণে জুটি গড়া রাফায়েল ভারানেও ম্যানইউতে যোগ দেওয়ার কাছাকাছি। দুজনে মিলে রিয়ালের জার্সিতে তিনটি চ্যাম্পিয়নস লিগ ফাইনালসহ ২২৭ ম্যাচ সামাল দিয়েছেন।

তাদের একটি জায়গা নেবেন ডেভিড আলাবা। যদিও তিনি ক্যারিয়ারে কম সময়ই খেলেছেন সেন্টার ব্যাক হিসেবে। এই গ্রীষ্মে এখন পর্যন্ত তার সঙ্গেই কেবল চুক্তি করেছে রিয়াল। বায়ার্ন মিউনিখ থেকে ফ্রি ট্রান্সফারে মাদ্রিদ ক্লাবে এই অস্ট্রিয়ান তারকা।

রক্ষণের মতো রিয়ালের কোচও এবার নতুন। জিনেদিন জিদানের বিদায়ের পর কার্লো আনচেলত্তিকে ফিরিয়েছে তারা, যিনি রিয়ালকে জেতান ২০১৪ সালের চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রেও। আর এই মৌসুমে আবারো নিজেদের মূল মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরছে ক্লাবটি। চতুর্থ ম্যাচ থেকে ‘নতুন’ বার্নাব্যুতে খেলতে দেখা যেতে পারে রিয়ালকে। প্রথম তিন ম্যাচ খেলবে তারা প্রতিপক্ষের মাঠে। শনিবার আলাভেসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের নতুন মৌসুম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর