Logo

শিক্ষার্থীদের জন্য আসছে ‘শিক্ষা টিভি’

শিক্ষা ডেক্স। / ২৪৩ বার
আপডেট সময় : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

করোনাভাইরাসের প্রদুর্ভাবে ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীদের পাঠদান যাতে বিঘ্ন না ঘটে সেজন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছে সরকার। করোনা পরিস্থিতিতে সংসদ টিভিতে পাঠদান কার্যক্রম সম্প্রচারের পর রেডিওতে প্রচারের উদ্যোগ নেয়। প্রাথমিকে ইতোমধ্যে রেডিওতে ক্লাস শুরু হয়েছে এবং খুব শিগগিরিই মাধ্যমিক শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে সংসদ টিভি এবং রেডিওর পাশাপাশি একটি ‘শিক্ষা টিভি’ চালুর উদ্যোগ নিচ্ছে সরকার।

জানা গেছে, সংসদ টিভির বিষয়ে ইতোমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। বিটিভির মহাপরিচালককে এস এম হারুন-অর-রশিদকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজিদের কমিটির সদস্য করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, শিক্ষা টিভি চালুর বিষয়ে সরকারের আলোচনা চলছে।ইতোমধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি সভা অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবও সভায় উপস্থিত ছিলেন। শিক্ষা টিভি চালুর বিষয়ে আলোচনা হয়েছে। এর জন্য বিটিভির মহাপরিচালককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। এতে প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসা অধিদপ্তরের ডিজিদেরকে কমিটির সদস্য করা হয়েছে। সবার মতামতের ভিত্তিতেই সিদ্ধান্ত নিতে পারে সরকার।

জানা গেছে, রেডিও-টেলিভিশনে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালু থাকলেও এতে নানা ধরনের অনুষ্ঠান থাকা ও সব জায়গায় এ দুই গণমাধ্যম না পাওয়ায় শিক্ষার্থীদের পাঠদানে বিঘ্নিত হয়ে যাচ্ছে। ফলে এ কার্যক্রমের বাইরে থাকতে হচ্ছে অনেক শিক্ষার্থীকে।

তাই সরকার এসব সমস্যার স্থায়ী সমাধানের জন্য চালু করতে যাচ্ছে ‘শিক্ষা টিভি’। এ টিভির মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিকের শিক্ষা কার্যক্রম সম্প্রচার করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর