Logo

জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টি অধিনায়ক সোহানঃবাদ মাহমুদউল্লাহ

ক্রীড়া ডেস্ক। / ১৭ বার
আপডেট সময় : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

আসন্ন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন নুরুল হাসান সোহান। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

শুক্রবার (২২ জুলাই) টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। এ সময় সঙ্গে ছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও নির্বাচক আব্দুর রাজ্জাক।

বৈঠক শেষে জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টিতে নতুন টিম পাঠানোর কথা জানিয়ে জালাল বলেন, ‘এ টিমটাকে লিড করার জন্য আমরা নুরুল হাসান সোহানকে অধিনায়কত্ব দিচ্ছি, সেটা আমরা মাহমুদউল্লাহ রিয়াদকে জানিয়ে দিয়েছি।’

সোহানকে দায়িত্ব দেওয়ার ব্যাখা দিতে গিয়ে জালাল বলেন, ‘সোহান লোকাল টিমে নেতৃত্বে দিয়েছে। ওর মধ্যে লিডারশিপ কোয়ালিটি দেখেছি। নেতৃত্বে দেয়াটা কোন একজনের সিদ্ধান্ত না, এটা বোর্ডের সিদ্ধান্ত। আমরা সবাই আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি, সোহানকে নেতৃত্বভার দিয়েছি। আমরা মনে করছি যে, তার নেতৃত্বগুণ আছে। সে অ্যাগ্রেসিভ, মোটিভেট করতে পারে, স্পিরিটেড। এ ব্যাপারে আমরা নির্বাচকরাসহ সবাই একমত হয়েই সিদ্ধান্ত নিয়েছি।’

‘টি-টোয়েন্টি টিম নিয়ে আমাদের কিছু ইস্যু ছিল, আমরা কয়েকদিন ধরে আলাপ-আলোচনা করছিলাম। কারণ, আপনারা জানেন যে টেস্ট ও টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে উন্নতি করতে পারছি না। সে জন্য সামনে যেহেতু টি-টোয়েন্টি একটা সিরিজ আছে এ জন্য অনেক চিন্তাভাবনা ছিল বোর্ডের’—আরও যোগ করেন জালাল।

সোহানের নেতৃত্ব নিয়ে খালেদ মাহমুদ সুজন বলেন, ‘যেহেতু সিনিয়ররা কেউ নাই, সোহান এদের মধ্যে অনেক সিনিয়র। আর আমরা তো দেখেছি সোহান মাঠে কিভাবে লিড দেয় দলকে। ওইসব দেখে আমরা মনে করছি যে এখন সোহানই ভাল অপশন হবে এই ফরম্যাটের নেতৃত্ব দেয়ার জন্য।’

সাকিব আল হাসান নিষিদ্ধ হলে ২০১৯ সালে নেতৃত্ব পান মাহমুদউল্লাহ রিয়াদ। ভারতের বিপক্ষে দিল্লিতে জয় দিয়ে নেতৃত্বের পথচলা শুরু হলেও পরের পথচলা সুখকর ছিল না। তার নেতৃত্বে বাংলাদেশ ৪৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে। তার মধ্যে জয় পেয়েছে ১৬টিতে, হেরেছে ২৬টিতে আর ১টি ম্যাচে ফল হয়নি।

সাফল্য বলতে ঘরের মাঠে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করলেও একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ।

এদিকে নতুন অধিনায়ক হওয়া সোহান বাংলাদেশের জার্সিতে খেলেছেন ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ। অভিষেক হয়েছে ২০১৬ সালে। ১২.৯০ গড়ে রান করেছেন ২৭১টি।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হচ্ছে সোহানের অধিনায়কত্ব। ৩০ জুলাই হারারে স্পোর্টস ক্লাব মাঠে প্রথম ম্যাচে নামবে বাংলাদেশ। বাকি দুই ম্যাচ হবে ৩১ জুলাই ও ০২ আগস্ট। এই সিরিজে তার নেতৃত্বে বাংলাদেশ দল কেমন করে সেটার উপর নির্ভর করবে অনেক কিছু। সোহান পারবেন তো?


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর