Logo
শিরোনাম :
টেকনাফে অস্ত্র-গুলি-ইয়াবাসহ গ্রেফতার ১ কক্সবাজার সৈকতে গোসলে নেমে স্কুল ছাত্রের মৃত্যু কক্সবাজারে ছাত্রলীগ নেতা ফয়সাল হত্যার নেতৃত্বদানকারী আজিজ গ্রেপ্তার ১৬ মাসে ২০ লাখ ইয়াবাসহ ২৪৯ অস্ত্র উদ্ধার,আটক-৯৭২ সম্মেলন থেকে ফেরার পথে কক্সবাজারে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা উখিয়ায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ দুই রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন টেকনাফে অস্ত্র ও গুলিসহ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার উখিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৬ রোহিঙ্গা গ্রেফতার উখিয়ায় এনজিও কর্মীকে কুপিয়ে জখম,মাদকাসক্ত রোহিঙ্গা আটক

লিবিয়া উপকূলে নৌকাডুবে ৭৪ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : / ২৪৪ বার
আপডেট সময় : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০

লিবিয়ার খোম উপকূলে নৌকাডুবিতে অন্তত ৭৪ অভিবাসীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) বরাত দিয়ে এই খবর জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

ভয়াবহ এই দুর্ঘটনার সময় মাঝারির আকারের ওই নৌকায় ১২০ জনের বেশি যাত্রী ছিলেন বলে আইওএম জানিয়েছে। লিবিয়ান কোস্ট গার্ড ও জেলেরা ৪৭ জনকে জীবিত উদ্ধার করেছে।

জাতিসংঘের সংস্থাটির তথ্যমতে গত ১ অক্টোবর থেকে এ পর্যন্ত মধ্য ভূমধ্যসাগরে অন্তত আটটি নৌকাডুবির ঘটনা ঘটলো।

আইওএম লিবিয়া মিশনের প্রধান ফেডেরিকো সোডা বলেছেন, ‘বিশ্বজুড়ে সমুদ্রপাড়ি দেওয়ার মারাত্মক এই প্রচেষ্টা করতে গিয়ে ভূমধ্যসাগরে এত এত প্রাণহানি হওয়ার কারণ রাষ্ট্রগুলোর প্রয়োজনীয় পদক্ষেপ ও উদ্ধার কার্যক্রমের সদিচ্ছার অভাব এবং উদ্ধারে সামর্থ্যহীনতা।

বর্তমানে মধ্য ভূমধ্যসাগরে একমাত্র সক্রিয় দাতব্য উদ্ধারকারী জাহাজ ওপেন আর্মস জানায়, উদ্ধারের কয়েক ঘণ্টা পর ছয় মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত তিনটি ভিন্ন অভিযানে ২৫৭ জন অভিবাসীকে উদ্ধার করেছে ওপেন আর্মস।

অভিবাসীদের নিয়ে কাজ করা জাতিসংঘ সংস্থা আইওএম জানায়, এ বছর মধ্য ভূমধ্যসাগরে অন্তত ৯০০ জনের মৃত্যু হয়েছে নৌকাডুবিতে। উদ্ধার কার্যক্রম দেরি হওয়ায় মৃত্যু হয়েছে বেশিরভাগের। ১১ হাজারের বেশি অভিবাসীকে ফেরানো হয়েছে লিবিয়াতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর