Logo

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির বিরাট কীর্তি

ক্রীড়া ডেস্ক। / ১৮২ বার
আপডেট সময় : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতকে জেতাতে ব্যর্থ হলেও দ্বিতীয় ওয়ানডেতে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। ইনিংস সেরা ৮৯ রান করার পথে দ্রুততম ২২ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছেন ভারতের অধিনায়ক।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৪১৮ ম্যাচ খেলে এই মাইলফলকে নাম লিখেছেন কোহলি। ৩২ বছর বয়সী ব্যাটসম্যানের মোট রান ২২ হাজার ১১। শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি তার।

সব মিলিয়ে ২২ হাজার রান করা অষ্টম ব্যাটসম্যান কোহলি। এই তালিকায় আরও আছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও ব্রায়ান লারা। তবে এই আটজনের মধ্যে একমাত্র পঞ্চাশোর্ধ্ব গড় রানের অধিকারী ভারতীয় তারকা।

আড়াইশতম ওয়ানডেতে ৫৯তম ফিফটি করেছেন ভারতের অধিনায়ক, তিন ফরম্যাট মিলিয়ে ১০৫টি। ৫৯.২৯ গড়ে ওয়ানডেতে ১১ হাজার ৯৭৭ রান। একই দিন তৃতীয় ভারতীয় হিসেবে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই হাজারের বেশি রানের মালিক হয়েছেন কোহলি।

৮৬ টেস্টে ৫৭.৬৮ গড়ে ৭ হাজার ২৪০ রান করেছেন কোহলি, যাতে ২৭ সেঞ্চুরি ও ২২ ফিফটি। ৮২ টি-টোয়েন্টি খেলে ৫০.৮০ গড়ে ২ হাজার ৭৯৪ রান তার। কুড়ি ওভারে ২৪টি হাফসেঞ্চুরি থাকলেও নেই কোনও সেঞ্চুরি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর