Logo
শিরোনাম :
টেকনাফে অস্ত্র-গুলি-ইয়াবাসহ গ্রেফতার ১ কক্সবাজার সৈকতে গোসলে নেমে স্কুল ছাত্রের মৃত্যু কক্সবাজারে ছাত্রলীগ নেতা ফয়সাল হত্যার নেতৃত্বদানকারী আজিজ গ্রেপ্তার ১৬ মাসে ২০ লাখ ইয়াবাসহ ২৪৯ অস্ত্র উদ্ধার,আটক-৯৭২ সম্মেলন থেকে ফেরার পথে কক্সবাজারে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা উখিয়ায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ দুই রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন টেকনাফে অস্ত্র ও গুলিসহ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার উখিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৬ রোহিঙ্গা গ্রেফতার উখিয়ায় এনজিও কর্মীকে কুপিয়ে জখম,মাদকাসক্ত রোহিঙ্গা আটক

ঈদগাঁও-ঈদগড়ে বাউকুল বাগান জুড়েই উৎসবের আমেজ

এম আবু হেনা সাগর,ঈদগাঁও / ১২৭ বার
আপডেট সময় : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

ভালো দাম পেয়ে খুশীতে উৎফুল্ল পাহাড়ী এলাকা ঈদগড় আর ঈদগাঁওর বাউকুল চাষীরা। এবছর অনুকুল আবহাওয়ায় কুলের আকার আকৃতি ও স্বাদ বেড়েছে। সে সাথে বেড়েছে চাহিদা। বাণিজ্যিকভাবে কুল চাষ হয়েছে। এসব বাউকুলকে ঘিরে ঈদগাঁও এবং ঈদগড় বাজারে পাইকারী হারে বিকিকিনি হচ্ছে। বিভিন্ন এলাকা থেকে পাইকার ও ফড়িয়ারা দরদাম করে স্বাদের বাউকুল কিনছে। ঈদগড় জুড়ে বাউকুলের আবাদের জন্য খ্যাতি রয়েছে। তবে ঈদগাঁওতে বেশকিছু সংখ্যক জায়গায় বাউকুল চাষ হয়েছে। এতে করে তারাও উপকৃত।

দেখা যায়, গাছে গাছে কুল ঝুলে রয়েছে। বাউকুলের ভারে নুয়ে পড়েছে গাছ। কৃষকরা বাগান থেকে কূল সংগ্রহ করছেন। বাগান জুড়ে উৎসবের আমেজ চাষীদের।

বাউকুল চাষীদের মতে, কিছু অংশ জমিতে বাউকুলের আবাদ করেছেন। বিগত বছরের চেয়ে এবছর অনুকুল আবহাওয়ার কারণে কুলের আকার-আকৃতি বেড়ে ওজন বৃদ্ধি হয়েছে। এবার চাষীদের ভাগ্যে পরিবর্তন হবে এমনই ধারনা। কুল চাষিরা পোয়াবারে অবস্থা। ঈদগাঁওতে বর্তমানে বাউকুল বিক্রি হচ্ছে কেজি প্রতি ১২০/১৩০ টাকা। আরো জানায়, বিগত কয়েক বছর কুলের আবাদে লাভ হয়নি। উৎপাদন কম হওয়ায়, আকার-আকৃতিতে বড় না হওয়ায় কুল চাষে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেক চাষী। এবার অনুকুল আবহাওয়ায় উল্টোচিত্র। আকার-আকৃতির সাথে উৎপাদন বৃদ্ধি পেয়ে কুল চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর