Logo

অধিকাংশ আমেরিকান ট্রাম্পের বিদায় চান

আন্তর্জাতিক ডেস্ক : / ২৪১ বার
আপডেট সময় : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

সংখ্যাগরিষ্ঠ আমেরিকানদের মতে, নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেওয়ার আগেই বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করা। রোববার প্রকাশিত এক জরিপে এ তথ্য জানানো হয়েছে।

এবিসি নিউজ ও ইপসোস পরিচালিত জরিপে বলা হয়েছে, অংশগ্রহণকারী ৫৬ শতাংশ জানিয়েছে, ২০ জানুয়ারি বাইডেনের শপথের আগেই ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করা উচিত। ৬৭ শতাংশ মনে করে চলতি সপ্তাহে কংগ্রেস ভবন ক্যাপিটলে সহিংসতার জন্য ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা উচিত।

বুধবার ক্যাপিটল ভবনে কংগ্রেসের অধিবেশন চলাকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা বিক্ষোভ করে। তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর করে। এ সময় দায়িত্বরত এক ক্যাপিটল পুলিশ কর্মকর্তা এবং ট্রাম্প ভক্ত বিমান বাহিনীর সাবেক এক নারী কর্মকর্তাসহ পাঁচ জন নিহত হয়। এই হামলার কিছুক্ষণ আগে হোয়াইট হাউজের কাছে এলিপসে ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, নির্বাচনে পরাজয় প্রত্যাখ্যান করতে ‘নরকের মতো লড়াই’ লড়াই করুন।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ডেমোক্রেটরা সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন। এই সংশোধনী অনুযায়ী, প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অযোগ্য হলে ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সদস্যরা একমত হয়ে তাকে অব্যাহতি দিতে পারেন। গত দুই দিন ট্রাম্পকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন বেশ কয়েক জন শীর্ষ রিপাবলিকান নেতাও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর